সহকারী প্রধান শিক্ষক

গোপাল চন্দ্র রায়

সহকারী প্রধান শিক্ষকের বাণী

শিক্ষার জন্য, শিক্ষিত জাতির জন্য, দেশ ও জাতির কৃষ্টি, সভ্যতা, সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক হিসেবে যুগ যুগ ধরে স্বীকৃত এক সামাজিক প্রতিষ্ঠান হলো শিক্ষানিকেতন । প্রতিষ্ঠানের শিক্ষার মান উন্নয়ন করার লক্ষে যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে । প্রতিষ্ঠানের কার্যক্রমকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সেই প্রকল্পেরই একটি অংশ হিসেবে ওয়েব সাইটের সূচনা করি। আমরা একটি আন্তর্জাতিক মানের ওয়েব সাইট চালু করি। যার মাধ্যমে আমাদের প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য ও ছবি বিশ্বব্যপী ছড়িয়ে পড়বে এবং প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা ঘরে বসেই পরীক্ষার রুটিন, ফলাফল, ভর্তি ফরম পাবে। অভিভাবকরাও ঘরে বসে সন্তানের পরীক্ষার ফলাফল পাবে। প্রতিষ্ঠানের ফলাফল ক্রমান্বয়ে উন্নতির দিকে ধাবিত হচ্ছে। প্রতিষ্ঠানটির অবকাঠামোর ও উত্তরোত্তর উন্নতি হচ্ছে। একটি বিজ্ঞান মনষ্ক , আদর্শ নাগরিক হিসেবে এই প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থী গড়ে উঠুক । যদি কিছু সফলতা আসে, তা হবে আমাদের সকলের । অদূর ভবিষ্যতে প্রতিষ্ঠানের বাংলাদেশের মধ্যে একটি অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিগণিত হবে বলে আমি আশাবাদ ব্যাক্ত করছি

শিক্ষা একটি জাতির আশা-আকাঙক্ষা রুপায়নের ও ভবিষ্যত নির্মানের হাতিয়ার। উন্নত জীবন যাপন ও সমাজের অগ্রগতি আনয়নে শিক্ষার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষা মানুষকে পরিপূর্ণ জীবনের অধিকারী করে তোলে। শিক্ষা ব্যক্তির সহজাত ক্ষমতার,গুণাবলী এবং সৃজনশীল ক্ষমতার বিকাশ ঘটায়। শিক্ষা মানুষকে ন্যায়-অন্যায় , সত্য-মিথ্যা,ভালমন্দ বিচার করতে সহায়তা করে এবং সেই সঙ্গে কর্তব্যজ্ঞান,শৃঙ্খলা ,শিষ্টাচার,সহমর্মিতা, মানুষে মানুষে মৈত্রী ইত্যাদি গুণের অধিকারী করে তোলে। দেশের সামগ্রিক কল্যান ও অর্থনৈতিক অগ্রগতির জন্য দক্ষ,উৎপাদনক্ষম জনশক্তি গড়ে তোলার দায়িত্ব শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠানের। আর এই লক্ষ্যে আমাদের প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পর থেকে দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে সময়ের সাথে সাথে । ভবিষ্যতেও শিক্ষক মন্ডলীর বিশেষ যত্ন ও আন্তরিক প্রচেষ্ঠায় শিক্ষার্থীরা সত্যিকারের আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠবে বলে আমি দৃঢ় আশাবাদী।

আমাদের সর্বাত্মক প্রচেষ্টা সত্তেও অনিচ্ছাকৃত ত্রুটি বিচ্যুতির জন্য সবার ক্ষমাসুন্দর দৃষ্টি প্রত্যাশা করছি। আমাদের প্রতিষ্ঠানের সার্বিক উন্নতির জন্য সর্বস্তরের মানুসের আন্তরিক সহযোগিতা এবং দোয়া কামানা করি। যুগের চাহিদা অনুযায়ী দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে আমাদের প্রতিষ্ঠান অগ্রণী ভুমিকা পালন করবে সেতাই আমার প্রত্যাশা।